Ads Here

রবিবার, ১২ নভেম্বর, ২০১৭

এইচ টি এম এল (HTML) কাকে বলে?

এইচ টি এম এল (HTML) কাকে বলে?
এইচটিএমল হল হাইপারটেক্সট মার্কআপ ল্যাংগুয়েজ (Hypertext markup language) এটি কোন প্রোগ্রামিং ল্যাংগুয়েজ নয় । এটি হল মার্কআপ ল্যাংগুয়েজ । বেশি কিছু লিখে সময় নস্ট করতে চাই না ।

মুল কথায় আসি :
আসুন এইচটিএমএল (HTML) কিভাবে কাজ করে তা জানব। 

ধরুন, আপনি কোন ওয়েব ‍ address এ গিয়ে একটি পেজ দেখার জন্য ওয়েব সার্ভারের কাছে Request পাঠালেন । ওয়েব সার্ভার আপনাকে ASCII ( American standard code for Information Interchange ) টেক্স এর একটি দির্ঘ স্টিং পাঠায় এবং আপনি এটি কে ওয়েব পেজ
আকারে দেখতে পান । আর এই ওয়েব পেজ এর গঠন কিরুপ হবে, টেক্স সমুহ কিভাবে দেখা যাবে ইত্যাদি বিষয় নির্ভর করে HTML ফাইল/পেজ এ ব্যবহারিত বিভিন্ন ট্যাগ এর উপর ।

ওয়েবপেজ তৈরিতে HTML ল্যাংগুয়েজ ভিত্তি হিসাবে কাজ করে । এইটিএমএল ছাড়া কোন ওয়েব পেজ তৈরি করা সম্ভব নয় । যদিও HTML কোন পরিপুন্ন ল্যাংগুয়েজ নয় । HTML দিয়ে স্টাটিক ওয়েব সাইট তৈরি করা যায় । এই স্টাটিক ওয়েবসাইট কে পরিপুন্নতা দেওয়ার জন্য “সিএসএস” ব্যবহার করতে হবে । ওয়েসাইট কে ডায়নামিক করতে বিভিন্ন প্রোগ্রামিং ল্যাংগুয়েজ যেমন: ( javascript, java, php ) ইত্যাদি ব্যবহার করা হয় । HTML ছাড়া ওয়েবপেজ এ কনটেন্ট সমুহকে ( text, images, audio, videos ) প্রদর্শিত করা যায় না ।

আগামী পর্ব গুলোতে HTML কিভাবে কাজ করে তা দেখাবো । ইনশাল্লাহ ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন